Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

০১। সমবায় সমিতি নিবন্ধনঃ

ক) বিআরডিবি প্রকল্পধীন সংগঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের লক্ষ্য বিআরডিবি এবং প্রকল্পথেকে প্রাপ্ত সয়ংসম্পূর্ণ আবেদন যাচাইবাছাই করে নিবন্ধন প্রদান করা হয়।

খ) সমবায় বিভাগীয় প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের লক্ষে উপজেলা সমবায় কার্যালয়ে দাখিলকৃত এবং সয়ংসম্পূর্ণ আবেদন যাচাইবাছাই করে নিবন্ধনের জন্যজেলা সমবায় কার্যালয়েপ্রেরণ করা হয়। নিবন্ধন ৬০ দিনের মধ্যে প্রদান করা হয়ে থাকে।

০২। নির্বাচন অনুষ্ঠান ও বিরোধ নিষ্পত্তিঃ

ক) সমবায় সমিতি আইন ও বিধিমালার আলোকে ব্যবস্থাপনা কমিটি নির্বাচন অনুষ্ঠান হয়ে থাকে।

খ) সমিতির অন্যান্য বিষয় সম্পর্কিত বিরোধ নিষ্পত্তি করা হয়। প্রযোজ্যথেকেজেলা সমবায় কার্যালয়ের মাধ্যমে ইহা ৬০ দিনের মধ্যে সম্পন্ন করা হয়ে থাকে।

০৩। আপিল নিষ্পত্তিঃ

ক)জেলা সমবায় অফিসারের মতামত আইন এবং বিধিমালার আলোকে (ক) সমিতির ব্যবস্থাপনা কমিটির মনোন্নয়ন সংক্রামত্ম আপীল গ্রহণ ও নিষ্পত্তি।

খ) অন্যান্য আপীল সমূহ বিধিমোতাবেক নিষ্পত্তি করা।

০৪। অভিযোগ ও তদমত্ম নিষ্পত্তিঃ

ক) সমিতির সংক্রামত্ম সাধারন প্রশাসনিক তদমত্ম

খ)জেলা সমবায় কর্মকর্তার আদেশে সমবায় সমিতি আইন/২০০১ এর ৪৯ ধারায় তদমত্ম ৩০ দিনের মধ্যে।

০৫। রেকর্ড সরবরাহঃ

ক) এক হইতে ০৩ দিনের মধ্যে আইনের বিধান অনুযায়ী নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সমিতির নিবন্ধন সংক্রামত্ম তথ্য/উপআইন/নিবন্ধন সনদ/জেলা সমবায় কার্যালয়ের মাধ্যমে নিষ্পত্তিকৃত বিরোধ বা আপীল রায়ের প্রত্যায়িত নকল প্রদান করা হয়।

খ) অন্যান্য তথ্য বারেকর্ড প্রযোজ্য ক্ষেত্রে প্রদান করা হয়।

০৬। সমিতি সংক্রামত্ম অন্যান্য তথ্যঃ

সমিতি সংক্রামত্ম- নির্বাচন কমিটি গঠন/অমর্ত্মবর্তী ব্যবস্থাপনা কমিটি গঠন/ অডিট দল গঠন বার্ষিক অডিট সম্পাদন/তদমত্মও পরিদর্শন এবং এ বিষয়ে নিষ্পত্তি এবং অন্যান্য বিষয় সমূহ বিধিমোতাবেক দ্রম্নততম সময়েরসেবা প্রদান করা হয়, অথবা প্রযোজ্যক্ষেত্রেজেলা সমবায় কার্যালয়ের মাধ্যমেসেবা প্রদানের পক্রিয়া গ্রহন করা হয়।

০৭। প্রশিক্ষণঃ

ক) ভ্রাম্যমান প্রশিক্ষণ দলের মাধ্যমে ১-৩ দিন পর্যমত্ম সমিতিগুলোকে প্রশিক্ষনদেয়া হয়।

খ) বাংলাদেশ সমবায় একাডেমি কুমিলস্না এবং আঞ্চলিক সমবায় শিক্ষায়তন গুলোর মাধ্যমে ৫-১০ দিনের জন্য সমবায়ীদের প্রশিক্ষণদেওয়া হয়।

০৮। সরকারের আর্থিক সহায়তা/বরাদ্ধ সাপেক্ষে সমবায়ীদের স্বাবলম্বী করার লক্ষে বিভিন্নমেয়াদে ঋণ/অনুদানপ্রদান করা হয়। সমবায় সমিতি গৃহীত প্রকল্পের অনুদানসহ সহায়তা প্রদান করা হয়।

 

  • সমবায় একটি নিবন্ধনকৃত এবং গনতান্ত্রিক শৃঙ্খলায় পরিচালিত অর্থনৈতিক সংগঠন যার সামাজিক সম্পৃক্ততা রয়েছে।
  • নিবন্ধক যা অনুমোদন ব্যতিত কোন সংগঠন কিংবা সমিতি বা সংঘের নামে সমবায় বা কো-অপারেটিভ শব্দ ব্যবহার করা যায় না এবং কেউ যদি এই আইনটি লংঘন করেণ তবে দায়ী ব্যক্তি অনধিক এক বৎসরের কারাদন্ডে বা অনধিক পাঁচ হাজার টাকা অর্থদন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হবেন।
  • একটি প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধকের ক্ষেত্রে নূন্যতম ২০(কুড়ি) জন ব্যক্তি সদস্যের প্রয়োজন।
  • কেন্দ্রীয় সমবায় সমিতি অর্থাৎ এমন একটি সমবায় সমিতি, যার সদস্য হবে একইরূপ অন্ততঃ ১০(দশ) টি প্রাথমিক সমবায় সমিতি।
  • জাতীয় সমবায় সমিতি অর্থাৎ এমন একটি সমবায় সমিতি, যার সদস্য হবে একই উদ্দেশ্য সম্বলিত১০(দশ)টি কেন্দ্রীয় সমিতি।
  • সমবায় সমিতি নিবন্ধনের উদ্দেশ্যে নির্ধারিত ফরমে, নির্ধারিত পদ্ধতিতে, নির্ধারিত ফি, সমিতি প্রসত্মাবিত উপ আইনের তিনটি কপি এবং নির্ধারিত অন্যান্য কাগজপত্রসহ সংশ্লিষ্ট নিবন্ধকের নিকট আবেদপত্র দাখিল করতে হবে। সংশ্লিষ্ট নিবন্ধক ৬০ দিনের মধ্যে নিবন্ধক কার্য সম্পাদন করবেন অথবা ৩০দিনের মধ্যে সংশ্লিষ্টদের নিকট প্রয়োজনীয় তথ্য দাখিলের পরামর্শ দিতে পারেন।
  • নিবন্ধন সনদঃ পেশকৃত নিবন্ধনের কোন আবেদন মঞ্জুর হলে নিবন্ধক আবেদনকারীর বরাবরে নির্ধারিত ফরমে একটি নিবন্ধন সনদ ইসু করবেন এবং এ সনদ উক্ত সমিতির নিবন্ধনের ব্যাপারে চুড়ান্ত প্রামান্য দলিল হিসেবে গণ্য হবে।
  • প্রত্যেক সমবায় সমিতি একটি সংবিধিবদ্ধ সংস্থা যার স্থায়ী ধারাবাহিকতা আছে।
  • সমবায় আইন, বিধি উপবিধি পালন শর্তে সমবায় সমিতি চুড়ান্ত কতৃত্ব তার সাধারণ সভার উপর বর্তাবে।
  • প্রত্যেক সমবায় সমিতির ব্যবস্থাপনার দায়ীত্ব আইন, বিধি, উপবিধি মোতাবেক গঠিত একটি ব্যবস্থাপনা কমিটির উপর ন্যসত্ম থাকবে এবং সাধারণ সভায় সম্পাদনযোগ্য কার্য উক্ত কমিটি সম্পাদন করবে।
  • সমবায় আইন অনুযায়ী প্রত্যেক সমবায় সমিতিকে কমপক্ষে ৭(সাত)টি রেজিষ্টার হালনাগাদ সংরক্ষণ করতে হবে।
  • সাধারণ সভার অনুমতি ব্যতিত কোন সমবায় সমিতির স্থাবর সম্পতি এবং যন্ত্রপাতি বা যানবাহনের ন্যায় সম্পত্তি যা সমিতির মূলধনের অংশ তা বিক্রয়, বিনিময় যা ৫(পাঁচ)বৎসরের অতিরিক্ত সময়ের জন্য ইজারা প্রদানের মাধ্যমে গ্রহন করতে হবে। এর ব্যতয় ঘটলে শাস্তিযোগ্য অপরাধ।
  • সমিতির হিসাব ও কার্যক্রম নিবন্ধক কর্তৃক মনোনীত বা প্রতিষ্ঠান দ্বারা বাৎসরিক অডিট কার্য সম্পাদন করতে হবে।
  • সমিতির কার্যক্রমে সংক্ষুব্দ হলে ব্যবস্থপনা কমিটির এক তৃতীয়াংশ সদস্য অথবা সাধারণ সদস্যের ১০% নিবন্ধকের নিকট তদন্তের আবেদন করতে পারেন।
  • সমিতির কার্যক্রম, অবসায়ন অথবা নির্বাচন পরিচালনা সংক্রান্ত বিষয়ে কোন সংক্ষুব্দ ব্যক্তি সংশ্লিষ্ট নিবন্ধক এর নিকট বিধি মোতাবেক সালিশ দাবী করতে পারেন। সালিশের সিদ্ধান্তের বিরুদ্ধে ৩০দিনের মধ্যে আপিল করতে পারেন।
  • সমবায় আইন ভঙ্গকারী কোন ব্যক্তি ৫০০০(পাঁচ হাজার) টাকা জরিমানা বা ৬ মাসের কারাদন্ড হতে পারে।
  • সমবায় সংক্রান্ত যেকোন তথ্য বা পরামর্শের প্রয়োজন হলে যে কোন সমবায় কার্যালয়ে কোন ব্যক্তি পরামর্শ করতে পারেন।